স্কুলে যায় দশ-এগারো
তিনটা বছর কলেজে
ভার্সিটিতে ছয় থেকে আট
সময়টা যায় জলে যে!


চাকরীটা যে সোনার হরিণ
সহজে পায় কোন জনে?
টেলিফোনেই নিয়োগ হয়ে যায়
মামু-খালুর গুঞ্জনে।


'বেকার জীবন হতাশার এক
কাফন দিয়ে মোড়ানো-
জীবন্ত লাশ', এই কথাটি
যায়না মোটে ওড়ানো।


আর ঘুমে নয়, জেগে উঠে
এমএলএম-এ অংশ নেয়
আয়রে তরুণ, মরিসনা আর
বেকারত্বের দংশনে।
২৫-০৫-২০১০